প্রতারনার ফাঁদ মোবাইল ব্যাংকিংয়ে কিভাবে সুরক্ষিত থাকবেন।

প্রতারনার-ফাঁদ-mobile-bank-bkash-rocket

প্রতারনার ফাঁদ mobile bank bkash-rocket


আমরা অনেকেই আছি মোবাইল ব্যাংকিং ব্যাবহার করি আর আমাদের প্রয়োজনিয় কাজ করি যেমন অনলাইনে খাবার অর্ডার করার সময় বিল পেমেন্ট করা ট্রেনের টিকেট কাটা কলেজ বা স্কুলের ফি প্রধান করা মোবাইল রিচার্জ করা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে  ইত্যাদি...

আর এখন তো মোবাইল ব্যাংকিং অনেক জনপ্রিয় এ মোবাইল ওয়ালেট থেকে আমাদের আনেকেই প্রতারনা হচ্ছে কিছু অসাধু সক্রিয় চক্র কারনে তা হচ্ছে। আর আপনি কিছুটা সচেতন হলে আপনার মোবাইল ব্যাংকিং অনেক নিরাপধ রাখতে পারবেন।

আপনাদের সুবিধার্থে আপনাদের ব্যাংকিং সুরক্ষিত রাখতে কিছু কৌশল যেনে নিন।

আমরা মোবাইল ব্যাংকিং বা বিভিন্ন ডিজিটাল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে আমরা পাসওয়ার্ড বা পিন ব্যাবহার করে থাকি। আর আমাদেন ডিজিটাল ওয়ালেটও এর ছেয়ে ব্যতিক্রম নয়. আমাদের এই ডিজিটাল ওয়ালেটের নিরাপত্তার জন্য এই পিন-পাসওয়ার্ড  নাম্বারই চাবি কাঠি। এজন্য আমাদের পাসওয়ার্ড বা পিন নাম্বার কারো সাথে শেয়ার করা যাবে না।

যদি আপনি অন্য কারো সাথে আপনার পিন বা পাসওয়ার্ড শেয়ার করেন এতে আপনার অ্যাকাউন্টের নিরাপত্তা বিঘ্নত হতে পারে।

মোবাইল ওয়ালেটের লেনদেন করতে হলে পিন বা পাসওয়ার্ড ব্যাবহার করতে হয়. এই পিন-পাসওয়ার্ড ছাড়া লেনদেন করা কোনো অবস্থাতেই সম্ভব নয়. এজন্য আপনার ওয়ালেটের পিন-পাসওয়ার্ড অন্য কারো সাথে শেয়ার করা থেকে বিরত থাকুন।

অনেক সময় প্রতারকরা আপনাকে অভিনব কৌশলে  সেবাদাতা প্রতিষ্ঠানের কর্মী সেজে ফোন বা এসএমএস করবে. আর অনেকেই আছেন সেবাদাতা প্রতিষ্ঠানের কর্মী ভেবে তাদেরকে  গোপন তথ্য পিন-পাসওয়ার্ড  শেয়ার করে দিচ্ছে।

আপনাদের কাছে আমার কিছু কথা. সেবাদাতা প্রতিষ্ঠানে  আপনার পিন-পাসওয়ার্ড তাদের কোনো প্রয়োজন নেই. আর এই  পিন নাম্বার শুধু ব্যাবহার কারীর নিরাপত্তার জন্য প্রদান করা হয়. আর ওয়ালেট সেবা থেকে বা তাদের প্রতিষ্ঠান থেকে আপনার কাছ থেকে কখনো আপনার পিন নাম্বর চাইবে না।

আপনাকে কেউ যদি আপনার ওয়ালেটের পিন-পাসওয়ার্ড চায় তখন আপনে মনে করবেন আপনে প্রতারিত হচ্ছেন. যেভাবে যাই হোক না কেনো আপনার পিন-পাসওয়ার্ড নাম্বর শেয়ার করবেন না।

আর এসএমএস মাধ্যমে আপনার কাছ থেকে আপনার অ্যাকাউন্টের কোনো তথ্য চাইলে বলবেন না আগে তার পরিচয় নিশ্চিত করুন।



  • প্রতারকরা কি কি বলে?


আর আপনি লটারিতে জিতছেন?
এই নাম্বারে এতো টাকা পাঠান তারপর লটারি নিয়ে জান.?
আপনি অনেক বড় একটা চাকরি পেয়েছেন এই নাম্বারে কিছু টাকা পাঠান আপনার চাকরির টুকেন নিয়ে জান.?
আপনার আত্মীয় অনেক বিপদে আছে তারা তারি এই নাম্বারে এতো টাকা পাঠান.?
আপনার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে?
আপনার পিন নাম্বর টা দেন আমরা আপনার অ্যাকাউন্ট ঠিক করে দিবু?
আর আপনার অ্যাকাউন্টের তথ্য চাইবে?

আর আপনাকে যদি কেউ ফোন করে. যে নাম্বর থেকে কল এসেছে ভিন্ন উপায়ে তার পরিচয় জেনে নিন. আর তার পরিচয় নিশ্চিত না হওয়া পর্যন্ত আপনি কোনো প্রকার লেনদেন করবেন না।

আবার অনেকে আছেন পিন-পাসওয়ার্ড মোবাইলে সেব করে রাখেন যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ. কারন আপনার মোবাইল কোনো কারনে হারিয়ে যায় আপনার অ্যাকাউন্ট ঝুঁকিকে পড়তে পারে।

পিন-পাসওয়ার্ড ইউজার আইডি আপনার মোবাইলে সংরক্ষন বা সেব কেরে রাখবেন না. আর সব সময় আপনার অ্যাকাউন্ট লগআউট করে রখবেন লেনদেন শেষে।

আর প্রতারকরা আপনাকে ফোন করে কিছু নির্দেশনা দিবে বলবে প্রথমে এতো এতো ডায়াল করুন তারপর ১চাপুন তারপর এতো অ্যামাউন্ট দিন তারপর এই নাম্বর দিন তারপর আপনার পিন-পাসওয়ার্ড দিন তারপর সেন্ড করুন.

মনে রাখবেন এরো কোম কোনো ফোনের নির্দেশনা অনুসারে কখনো করবেন না. এরো কোম অনুসরন করে আপনার কাছ থেকে অাপনার অ্যাকাউন্টের টাকা নিয়ে যাবে।

আবার অনেক প্রতারকরা আপনাকে. ইমো, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ভাইবার, মেসিন্জার, অন্য কোনো সোচাল ওয়ে থেকে আপনার কাছ থেকে টাকা ধার চাইলে বা বিকাশ-রকেট করতে বললে. যদিও আপনার পরিচিত হলেও তার সাথে বালো বাবে কথা বলে অন্য কোনো কৌশল অবলম্বন করে তার পরিচয় নিশ্চিত করে তারপর টাকা পাঠাবেন।

আর আপনি কোনো অবস্থাতে আপনার ওটিপি কোড কাউকে শেয়ার করবেন না.. না..।



  • কিছু প্রমান দেখুন নিছের চিত্রে

প্রতারনার ফাঁদ mobile bank bkash rocket

প্রতারনার ফাঁদ mobile bank bkash rocket

প্রতারনার ফাঁদ mobile bank bkash rocket

প্রতারনার ফাঁদ mobile bank bkash rocket

প্রতারনার ফাঁদ mobile bank bkash rocket

নিজে সাবধান হোন অন্যকে সাবধান করুন

©Kausar360pro



  • More Visit: 






fb login security

আপনান ফেসবুকের পাসওয়ার্ড কেউ জানলে ও  লগইন করতে পারবে না


©Kausar360 pro

No comments

Powered by Blogger.